ফেসবুক ফেক অ্যাকাউন্টের সংখ্যা কত?

61
ফেসবুক ফেক অ্যাকাউন্টের সংখ্যা

বিশ্বের সর্ববৃহৎ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা কমবেশি সবারই জানা। কিন্ত ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট বা ফেক আইডির সংখ্যাটা আমাদের জানা নেই। এবার ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে তাঁদের প্লাটফর্মে এই মুহূর্তে কতগুলো ভুয়া অ্যাকাউন্ট আছে।

ফেসবুকের দেয়া তথ্যসূত্র অনুযায়ী, বর্তমানে ফেসবুক ফেক অ্যাকাউন্টের সংখ্যা প্রায় ২৭.৫ কোটি। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত এই সোশ্যাল মিডিয়া প্লাটফর্মটিতে মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ২৫০ কোটি। অর্থাৎ, ফেসবুকের মোট ব্যবহারকারীর ১১ শতাংশই ভুয়া। ফিলিপিন্স, ভিয়েতনামসহ বেশ কিছু দেশে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যাটা তুলনামূলক বেশি। এসব ভুয়া অ্যাকাউন্ট ব্যবহারকারীরা একাধিক ফেসবুক আইডি ব্যবহার করেন বলেও জানিয়েছে ফেসবুক। যদিও ভুয়া অ্যাকাউন্টের এই সংখ্যাটা কম বেশি হতে পারে। কারণ, প্রকৃত ভুয়া অ্যাকাউন্ট সনাক্ত করাটা বেশ কঠিন বলে মনে করে এই সোশ্যাল মিডিয়া কোম্পানি।

ব্যবহারকারীদের সুরক্ষা দিতে প্রতিনিয়তই এসব ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করতে কাজ করে যাচ্ছে ফেসবুক। প্রতিদিন প্রায় ১০ লাখ ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করা হচ্ছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের প্র্রধান নিরাপত্তা কর্মকর্তা বলেছে,

যেসব অ্যাকাউন্ট মুছে ফেলা হচ্ছে, মূলত সেগুলো স্প্যাম আইডি। এসব আইডি হতে অপপ্রচার চালানো হচ্ছে। ব্যবহারকারীর আচরণ বিশ্লেষণ করে অ্যাকাউন্ট সন্দেহজনক মনে হলেই সেটি ডিলিট করা হচ্ছে।

অন্যদিকে ফেসবুকের এই সুরক্ষা অভিযানের পাশাপাশি ব্যবহারকারীদের আরও ভাল অভিজ্ঞতা দিতে নিয়মিত নতুন নতুন ফিচার নিয়ে আসছে ফেসবুক

আপনার মতামত দিন

দয়া করে আপনার মতামতটি লিখুন
দয়া করে আপনার নামটি লিখুন