ফেসবুক ভিডিও ডাউনলোড করবেন যেভাবে

101
ফেসবুক ভিডিও ডাউনলোড

জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং প্লাটফর্ম ফেসবুকের নিউজফিড জুড়ে এখন বিভিন্ন ভিডিওর ছড়াছড়ি। অনলাইনে ভিডিও দেখার জন্য ইউটিউবের সাথে জনপ্রিয়তার কমতি নেই ফেসবুকেরও। ভালো লাগলে কিংবা প্রয়োজনে কাঙ্ক্ষিত ভিডিও ডাউনলোড করে রাখতে হয়। কিন্ত অনলাইনে ভিডিও স্টিমিং কোন প্লাটফর্মই সাধারনত অফিসিয়ালি ডাউনলোড করার সুযোগ দেয়না। তেমনি ফেসবুক থেকে সরাসরি কোন ভিডিও ডাউনলোড আপনি করতে পারবেন না। এজন্য আপনাকে সহায়তা নিতে হবে ভিডিও ডাউনলোড করার বিভিন্ন অনলাইন টুলস বা অ্যাপসের।

আপনিও কি চান ফেসবুক ভিডিও ডাউনলোড করতে? আজকের পোস্টে আমরা শেয়ার করব Facebook থেকে ভিডিও ডাউনলোড করার উপায় গুলো। এর ফলে কম্পিউটার অথবা মোবাইলে খুব সহজেই সেভ করতে পারবেন ফেসবুকের যেকোন ভিডিও।

ওয়েবসাইটের মাধ্যমে ফেসবুক ভিডিও ডাউনলোড করার নিয়ম

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে অনলাইনে রয়েছে বিভিন্ন ওয়েবসাইট। যেগুলোতে কাঙ্ক্ষিত ভিডিওর লিংক সাবমিট করলেই ডাউনলোড করা যায় সেই ভিডিও। এই পদ্ধতিতে কম্পিউটার এবং মোবাইলে সবচেয়ে সহজে ফেসবুকের ভিডিও ডাউনলোড করতে পারবেন। গুগলে Facebook Video Downloader লিখে সার্চ করলেই দেখা মিলবে অসংখ্য ভিডিও ডাউনলোডার ওয়েবসাইটের। সব ওয়েবসাইটেই মোটামুটি একই নিয়মে ডাউনলোড করতে হয় ভিডিও। ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার এমনই একটি জনপ্রিয় সাইট www.getfvid.com । আজ আমরা এই ওয়েবসাইটের মাধ্যমে ফেসবুক ভিডিও ডাউনলোড করা শিখব।

১ম ধাপ: প্রথমেই আপনি যে ফেসবুক ভিডিওটি ডাউনলোড করতে চান সেই ভিডিওটির লিংক Copy করে নিন। পিসি থেকে লিংক কপি করতে ভিডিওটির উপর মাউসের রাইট বাটন ক্লিক করে Show Video URL অপশন ক্লিক করুন। এবার সেই ভিডিওটির URL দেখাবে। সেটি কপি করে নিন। আর মোবাইলে ফেসবুক অ্যাপ থেকে ভিডিও লিংক কপি করতে ভিডিওটির উপরে ডানদিকের আইকনে ক্লিক করে Copy Link অপশন পাবেন। সেটায় ক্লিক করলে লিংকটি কপি হয়ে যাবে। একটি ফেসবুক ভিডিওর লিংক দেখতে সাধারণত এরকম হবে: https://www.facebook.com/neverlosehopeofficial/videos/345443976150070/

২য় ধাপ: এরপর ভিজিট করুন www.getfvid.com ওয়েবসাইট।

৩য় ধাপ: ওয়েবসাইটটিতে Enter Facebook Video URL লেখা বক্সটিতে আপনার কাঙ্ক্ষিত ফেসবুক ভিডিওটির কপি করা লিংকটি Paste করে দিন।

getfvid step 1

৪র্থ ধাপ: এবার পাবেন ভিডিওটির ডাউনলোড লিংক। এইচডি কোয়ালিটির ভিডিও ডাউনলোড করতে Download in HD Quality অথবা সাধারন রেজুলেশনের ভিডিও ডাউনলোড করতে Download in Normal Quality বাটন ক্লিক করুন। আর ভিডিওটিকে Mp3 ফরম্যাটে ডাউনলোড করতে Convert to Mp3 ক্লিক করতে হবে।

Getfvid Step 2

ফেসবুক ভিডিও ডাউনলোডার ওয়েবসাইট সমূহ

যেমনটি শুরুতেই বলছিলাম, গুগলে সার্চ করলে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার অংখ্য ওয়েবসাইট পাওয়া যায়। তেমন কিছু ভিডিও ডাউনলোডার সাইটের ঠিকানা হল:

অ্যাপের মাধ্যমে মোবাইলে ফেসবুক ভিডিও ডাউনলোড করবেন যেভাবে

ওয়েবসাইট ছাড়াও অ্যাপের মাধ্যমে মোবাইলে সহজে ডাউনলোড করা যায় ফেসবুক ভিডিও। যদিও ওয়েবসাইট আর অ্যাপে ডাউনলোডের নিয়ম মোটামুটি একই। অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য গুগল প্লে স্টোরে পাবেন অনেক অ্যাপস। যেগুলোর মাধ্যমে Facebook থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন মুহূর্তেই। এমনই একটি ভিডিও ডাউনলোডার অ্যাপ হল Video Downloader for Facebook । প্রথমে অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করে নিন। এরপর ওপেন করে নির্দিষ্ট বক্সে কাঙ্খিত ফেসবুকের ভিডিওটির লিংক Paste করে দিন। তারপর পাশের Download আইকনটি ক্লিক করলেই ভিডিওটি ডাউনলোড হয়ে যাবে।

Facebook Video Download সংক্রান্ত কিছু প্রশ্ন-উত্তর

ফেসবুক থেকে Video Download করা নিয়ে প্রায় সময় আমাদের মাঝে বিভিন্ন প্রশ্ন দেখা দেয়। সেরকমই সচারচর জিজ্ঞাসিত কিছু প্রশ্নের উত্তর শেয়ার করা হল:

ফেসবুকের যেকোন ভিডিও কি ডাউনলোড করা যায়?
– না! ফেসবুকের যেসব ভিডিওর Privacy হিসেবে Public করা আছে। শুধুমাত্র সেসব ভিডিওই ডাউনলোড করা সম্ভব।

ফেসবুক ভিডিও Mp3 হিসেবে Download করব কিভাবে?
– www.getfvid.com এই ওয়েবসাইটে ভিডিও -কে Mp3 কনভার্ট করে ডাউনলোড করা যায়।

ফেসবুকের ভিডিও কি HD ফরম্যাটে ডাউনলোড করা যায়?
– এইচডি রেজুলেশনেও ডাউনলোড করা যায়। তবে সেক্ষেত্রে কাঙ্ক্ষিত ভিডিওটি এইচডি ফরম্যাটে আপলোড করা হয়েছে কিনা সেটার উপর নির্ভর করবে।

ফেসবুকের ভিডিও ডাউনলোড করার কোন ব্রাউজার এক্সটেনশন / প্লাগিন / অ্যাড-অন পাওয়া যায়?
– হ্যাঁ। ওয়েবসাইট এবং অ্যাপ ছাড়াও আপনি কম্পিউটারে ব্রাউজার এক্সটেনশন বা প্লাগিন দিয়েও সহজেই Facebook থেকে ভিডিও Download করতে পারবেন। ক্রোম ব্রাউজারের জন্য Social Video Downloader এবং ফায়ারফক্সের জন্য Download Facebook Video by 1ClickProduct অ্যাড-অন ব্যবহার করতে পারেন।

আপনার মতামত দিন

দয়া করে আপনার মতামতটি লিখুন
দয়া করে আপনার নামটি লিখুন