সত্যতা যাচাই: সেপ্টেম্বর পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ?

21
সেপ্টেম্বর পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ

গত ২৭ এপ্রিল, ২০২০ তারিখে (সোমবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্কুল-কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ব্যাপারে কথা বলেন। ঐদিন গণভবনে দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে রাজশাহী বিভাগের জেলা প্রশাসক ও স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলার সময় সেপ্টেম্বর পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ রাখার ব্যাপারে উল্লেখ করেন। মুহূর্তেই তা সোশ্যাল মিডিয়ায় আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। কিন্ত আসলেই কি সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকছে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো? ভার্চুয়াল ভুবনের আজকের ফ্যাক্ট চেকিং পোস্টে আমরা তুলে ধরার চেস্টা করব আসল সত্যটি।

যা দাবী করা হয়েছে: সেপ্টেম্বর পর্যন্ত সকল স্কুল-কলেজ বন্ধ। মূলত, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ মূল ধারার কিছু গণমাধ্যমে এই শিরোনামে সংবাদ/পোস্ট ছড়িয়ে পড়ে।

আসল সত্য: প্রকৃতপক্ষে, সেপ্টেম্বর পর্যন্ত স্কুল-কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ব্যাপারে প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে উল্লেখ করলেও। উক্ত বক্তব্যের আংশিক অংশ শিরোনাম করায় সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তি ছড়িয়ে পড়েছে। তিনি মূলত করোনা পরিস্থিতির উন্নতি না ঘটা সাপেক্ষেই কথাটি বলেছেন। অর্থাৎ, করোনা পরিস্থিতি যখনই স্বাভাবিক হবে ঠিক তখনই সব কিছু খুলে দেয়া হবে বলে উল্লেখ করেছেন তিনি।

সত্যতা যাচাই: ‘সেপ্টেম্বর পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ’ ইস্যু

গত সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যে সেপ্টেম্বর পর্যন্ত স্কুল/কলেজ বন্ধ রাখার ব্যাপারে উঠে আসার পর থেকেই তা নিয়ে আলোচনা হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শুধুমাত্র ‘সেপ্টেম্বর পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ’ শিরোনামে সংবাদ/পোস্ট ছড়িয়ে পড়ায় অনেকের মাঝেই এই বিভ্রান্তি সৃষ্টি হয়। প্রকৃতপক্ষে, করোনা পরিস্থিতির উন্নতি না ঘটলেই সেপ্টেম্বর পর্যন্ত আপাতত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ব্যাপারে সিদ্ধান্ত দেন প্রধানমন্ত্রী। কিন্ত যখনই এই ভাইরাস থামবে তখনই সব কিছু খুলে দেয়া হবে বলে তিনি স্পষ্ট উল্লেখ করেন। তাই, সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার বিষয়টা পুরোপুরি করোনা পরিস্থিতির উপর নির্ভরশীল।

সত্যতা  যাচাইয়ের জন্য দেখে নিন প্রধানমন্ত্রীর উক্ত বক্তব্যের ভিডিও ক্লিপটি।

আপনার মতামত দিন

দয়া করে আপনার মতামতটি লিখুন
দয়া করে আপনার নামটি লিখুন