কম্পিউটারে ফেসবুক নিউজফিড বন্ধ রাখবেন যেভাবে

63
ফেসবুক নিউজফিড বন্ধ

ফেসবুকের কল্যাণে আমাদের ভার্চুয়াল নেটওয়ার্কিং -এ এসেছে আমূল এক পরিবর্তন। পরিবার এবং বন্ধু-বান্ধব ছাড়াও পুরো দুনিয়ার আপডেট এখন সহজেই পেয়ে যাই ফেসবুকে। নিউজফিড হল ফেসবুকের আকর্ষণীয় ফিচারগুলোর মাঝে অন্যতম। ফেসবুক নিউজফিডের কারণেই প্রতি মুহূর্তে স্ক্রোলিং করেই পাওয়া যায় নতুন নতুন আপডেট। আর এই সুবিধাটিই কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীকে ঘন্টার পর ঘন্টা আটকে রাখে স্ক্রিনে! সোশ্যাল নেটওয়ার্কিং করার সবচেয়ে জনপ্রিয় এই প্লাটফর্মটির প্রতি আসক্তি বাড়াতে সবচেয়ে প্রভাবিত করে ফেসবুকের নিউজফিড ফিচারটি। এমনটাই মনে করেন বেশিরভাগ ফেসবুক ব্যবহারকারী।

তথ্যপ্রযুক্তির এই যুগে মানুষ যেমন হয়েছে প্রডাক্টিভ। তেমনিভাবে ক্ষেত্রবিশেষে এই তথ্যপ্রযুক্তিই মানুষের প্রডাক্টিভিটি দারুণভাবে ক্ষতিগ্রস্থ করেছে। তেমনই একটা উদাহরণ হিসেবে ফেসবুকের প্রতি আঙুল তুললেও ভুল হবেনা! ডিজিটাল কোকেন হিসেবে পরিচিত ‘ফেসবুক’ কোটি মানুষকে এর নেশায় বুদ করে কেড়ে নিচ্ছে মূল্যবান সময়। আর এজন্য সবচেয়ে দায়ী করা যায় ফেসবুকের নিউজফিডকে। ফেসবুক নিউজফিডে একের পর এক পোস্ট দেখার নেশা দিনদিন আমাদেরকে চরম মাত্রায় আনপ্রডাক্টিভ মানুষ বানিয়ে ফেলছে।

কম্পিউটারে কোন কাজে বসেছেন? ফেসবুকে দু’মিনিটের জন্য একটু ঢু মারতে গিয়ে কয়েক ঘন্টা পর আবিষ্কার করলেন যে, আপনি তখনও নিউজফিড স্ক্রল করতেই আছেন! এমন ঘটনা এখন আমাদের জীবনের নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। তাহলে কি, ফেসবুক ব্যবহার বন্ধ করাই আসল সমাধান? অবশ্যই সেটা ভাল সমাধান হতে পারেনা। কথায় আছে, মাথা ব্যথার জন্য মাথা কেটে ফেলা ঠিক না। ফেসবুক নিউজফিডে আসক্তদের জন্য তাই নিউজফিড বন্ধ করে রাখাই হতে পারে তুলনামূলক ভাল সমাধান। কিন্ত ফেসবুকে তো নিউজফিড অফ করে রাখার অপশন নেই! তাহলে উপায়? ভার্চুয়াল ভুবনের আজকের টিউটোরিয়াল পোস্টে আমরা শিখব, কিভাবে ফেসবুক নিউজফিড বন্ধ করে রাখা যায়। তবে এই টেকনিক শুধুমাত্র কম্পিউটারে ফেসবুক নিউজফিড অফ রাখতেই কাজ করবে। তো চলুন শুরু করা যাক…

কম্পিউটারে ফেসবুক নিউজফিড বন্ধ রাখার উপায়

ফেসবুকে ফাঁকা নিউজফিড

ফেসবুকে নিউজফিড বন্ধ রাখার কোন অপশন না থাকলেও থার্ড পার্টি কিছু প্লাগিন/এক্সটেনশনের সাহায্যে খুব সহজে করে ফেলতে পারবেন এই কাজটি। এমনই একটি কার্যকরী এক্সটেনশন/অ্যাড-অন হল News Feed Eradicator for Facebook। যা শুধুমাত্র গুগল ক্রোম এবং মজিলা ফায়ারফক্স ব্যবহারকারীরাই ব্যবহার করতে পারবেন। এছাড়াও অনলাইনে ক্রোম এবং ফায়ারফক্স ব্রাউজারের জন্য নিউজফিড অফ রাখার আরও বেশ কিছু টুলস রয়েছে।

  • প্রথমেই আপনাকে আপনার ব্রাউজারে ইন্সটল করতে হবে News Feed Eradicator for Facebook এক্সটেনশনটি। এজন্য ক্রোম ব্যবহারকারীরা এই লিংক থেকে এবং মজিলা ফায়ারফক্স ব্যবহারকারীরা এই লিংক থেকে ব্রাউজারে এড করে নিন এই টুলটি।
  • এরপর, ফেসবুক ব্রাউজ করলেই দেখবেন নিউজফিডে দেখা যাচ্ছেনা আর কোন পোস্ট।
  • তবে যেকোন সময় নিউজফিড পুনরায় চালু করতে কিংবা বন্ধ করতে ব্রাউজারে উপরের দিকে ডানে News Feed Eradicator for Facebook টুলের আইকনটি থেকে Enable / Disable করার অপশন পাবেন।
  • ফেসবুকের নতুন এবং পুরাতন দুই ভার্সনেই কাজ করবে এই ছোট্ট টুলটি। তবে ফেসবুকের মোবাইল ভার্সনের সাইটে (m.facebook.com) নিউজফিড বন্ধ রাখতে পারেনা এই News Feed Eradicator।
  • এই টুলটির মাধ্যমে শুধুমাত্র ফেসবুক নিউজফিড অফ থাকবে। বাকি সব ফিচার সচল থাকবে। ফলে প্রয়োজনীয় যেকোন পেজ, গ্রুপ, প্রফাইল কিংবা যেকোন কিছু ব্রাউজ করে দেখে নিতে পারবেন।

ফেসবুক নিউজফিড বন্ধ রেখে আসলেই প্রডাক্টিভিটি বাড়ানো যায় কিনা কিংবা এ সংক্রান্ত আপনার অভিজ্ঞতা কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।

আপনার মতামত দিন

দয়া করে আপনার মতামতটি লিখুন
দয়া করে আপনার নামটি লিখুন