যাত্রা শুরু করল বাংলাদেশী সোশ্যাল মিডিয়া অ্যাপ ‘কথা’

87
বাংলাদেশী অ্যাপ কথা

যাত্রা শুরু করেছে বাংলাদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম ‘কথা’। যা মূলত বিশ্বজুড়ে বাংলাভাষীদের জন্য তৈরি একটি সোশ্যাল এবং লাইফস্টাইল বিষয়ক অ্যাপ। গত বুধবার রাজধানীর জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কের সেমিনার হলে অ্যাপটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বাংলাদেশী কমিউনিটির জন্য তৈরি ‘কথা’ অ্যাপটি ডেভেলপও করেছেন দেশীয় ডেভেলপাররা। অ্যাপটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন,

ডিজিটাল বাংলাদেশ ‘রূপকল্প ২০২১’ এখন আর শুধু স্বপ্ন নয়, এটি ধীরে ধীরে বাস্তবে পরিণত হচ্ছে। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, অবকাঠামোগত বিনিয়োগ, স্থানীয় উদ্যোক্তা তৈরিসহ বিভিন্ন ক্ষেত্রে ইতিবাচক অবদান রাখছে। আমরা নিজেকের সামাজিক যোগাযোগের অ্যাপ তৈরির মতো পথে হাঁটতে পারছি।

দেশীয় এই সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের প্রশংসা করে তিনি আরও বলেন,

‘কথা’ আমাদের ফেসবুক, আমাদের পেপাল, নেটফ্লিক্স, টুইটার এবং হোয়াটসঅ্যাপ।

অ্যাপটির নির্মাতা প্রতিষ্ঠান কথা টেকনোলজিস লিমিটেডের চেয়ারম্যান মাহাবুব জামান বলেন,

সামাজিক যোগাযোগমাধ্যম ও যোগাযোগের জন্য আমরা বিদেশি সেবার ওপর অনেকাংশে নির্ভরশীল। কথা বাংলাদেশের নিজস্ব অ্যাপ। কথার মাধ্যমে এই অপূর্ণতা পূরণ হবে আশা করি।

কথা’র উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কথা টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তাশফিন দেলোয়ার, প্রধান প্রযুক্তি কর্মকর্তা আতাউল মুকিত প্রমুখ। সম্পূর্ণ দেশে তৈরি এই অ্যাপটির ফিচার সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয় সংবাদ সম্মেলনে।

কথা অ্যাপটি ব্যবহার করেছেন পলক

Kotha অ্যাপটি ব্যবহারকারীরা একে অপরের সাথে ইনস্ট্যান্ট মেসেজিং, গ্রুপ চ্যাটিং, অডিও কলের সুবিধা পাবেন। ফেসবুক, টুইটারসহ অন্যান্য সোশ্যাল মিডিয়া প্লাটফর্মগুলোর মতো এতেও আছে একটি ফিড / টাইমলাইন। যেখানে ‘কথা’ ব্যবহারকারীরা পোস্ট করতে পারবেন এবং অন্যান্যদের পোস্ট দেখতে পারবেন। আছে মন্তব্য ও শেয়ার করার সুবিধাও। এছাড়া সমসাময়িক জনপ্রিয় গান, নাটক, সিনেমা হল, ক্রিকেটের লাইভ স্কোর আপডেট এবং নানা আয়োজনের তথ্য পাওয়া যাবে। অ্যাপটিতে আছে অনলাইন শপিং করারও সুবিধা।

উল্লেখ্য যে, কথা’র উদ্বোধনী অনুষ্ঠানে অ্যাপটির ফিচারে মুগ্ধ হয়ে যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক নিজেকে কথা’র ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবেও ঘোষণা দেন। দেশী এই মোবাইল অ্যাপ্লিকেশনটি বর্তমানে গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরে বিনামূল্যে পাওয়া যাচ্ছে। ইতিমধ্যে গুগল প্লে স্টোর থেকে ‘কথা’ অ্যাপটি ১০ হাজারের বেশি ডাউনলোড করা হয়েছে।

আপনার মতামত দিন

দয়া করে আপনার মতামতটি লিখুন
দয়া করে আপনার নামটি লিখুন